এটিএম শামসুজ্জামান আর নেই

প্রকাশিত: ২:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২১

এটিএম শামসুজ্জামান আর নেই

আনন্দ ঝর্ণা ডেস্ক:

বরেণ্য চলচ্চিত্র ও টিভি অভিনেতা এটিএম শামসুজ্জামান মারা গেছেন। শনিবার সকাল পুরান ঢাকার সূত্রাপুরে নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

পারিবারিক সুত্র থেকে গণমাধ্যমে এটিএম শাসসুজ্জামানের মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়েছে। শারিরীকভাবে অসুস্থ থাকায় গেন্ডারিয়ার আজগর আলী হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। শুক্রবার বিকেলে এই জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতাকে বাসায় নেয়া হয়। ১৯৬৫ সালে অভিনেতা হিসেবে চলচ্চিত্রে আগমন ঘটে এটিএম শামসুজ্জামানের। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের ‘নয়নমনি’ সিনেমায় খল চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনায় আসেন।

১৯৮৭ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘দায়ী কে’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এটিএম শামসুজ্জামান। ২০১২ সালে রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ৪২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননায় ভূষিত করা হয় গুণী এই অভিনেতাকে। এছাড়া শিল্পকলায় অসামান্য অবদানের ২০১৫ সালে পেয়েছেন একুশে পদক।

এটিএম শামসুজ্জামান ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা নূরুজ্জামান ছিলেন আইনজীবী এবং শেরেবাংলা এ কে ফজলুল হকের সঙ্গে রাজনীতি করতেন। তাঁর মা ছিলেন নুরুন্নেসা বেগম। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে এটিএম শামসুজ্জামান ছিলেন সবার বড়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ