২৮ জানুয়ারির মধ্যে এইচএসসির ফল প্রকাশ

প্রকাশিত: ২:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

২৮ জানুয়ারির মধ্যে এইচএসসির ফল প্রকাশ

প্রভাতবেলা ডেস্ক:

এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফল ২৮ জানুয়ারির মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (১১ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠক শেষে সংবাদ ব্রিফিং-এ মন্ত্রীপরিষদ সচিব এ তথ্য জানান। সভার সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রিসভার বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৫১ (সংশোধন) অধ্যাদেশ ২০২০ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। ফলাফল প্রকাশ করা নিয়ে জটিলতা কাটাতেই এই অধ্যাদেশ। আগামী অধিবেশনের প্রথম দিনে অধ্যাদেশটি পাশ হবে বলে জানান তিনি।

এইচএসসি মাদ্রাসা কারিগরি এইচএসসি লেভেলের রেজাল্ট। মাধ্যমিক উচ্চ শিক্ষা ও কারিগরি বিভাগ থেকে নিয়ে আসা হয়েছিল যে অর্ডিন্যান্স করে আগামী বুধ, বৃহস্পতিবার বা শনিবারের মধ্যে রেজাল্ট দিয়ে যাওয়া যায় কিনা? যে পদ্ধতিতে উনারা চিন্তাভাবনা করছেন উনাদের রেজাল্ট ক্যালকুলেশন করে সব রেডি করে রেখেছেন কিন্তু আগের যে আইন আছে সেই ইন্টারমিডিয়েটের সেই আইনের বিধান হচ্ছে পরীক্ষা নিয়ে রেজাল্ট দিতে হবে। কিন্তু এখন যেহেতু পরীক্ষা নেয়া সম্ভব হচ্ছে না, উনারা যে পদ্ধতিতে রেজাল্ট সব রেডি করে রেখেছেন, সেই পদ্ধতিতে উনারা এখন একটা অর্ডিন্যান্স করে রেজাল্ট দিয়ে দিবেন আগামী ৭-১০ দিনের মধ্যে। সেজন্য উনারা এটা নিয়ে এসেছেন অর্ডিন্যান্স হিসেবে।

কিন্তু এটা কেবিনেটে আলোচনা সাপেক্ষে দেখা গেল আর মাত্র ৬ দিন পরেই সংসদ অধিবেশন। এর আগেও অধিবেশনে আগে গ্যাস হয়েছে কিন্তু যেহেতু একেবারে কাছে পাঁচ ছয় দিন, সেজন্য কেবিনেট সিদ্ধান্ত দিয়েছে এটার দরকার নেই, কারণ এখন যদি এটা অর্ডিন্যান্স করি, এটা সংসদে গিয়ে আবার সংসদ থেকে এসে কেবিনেট থেকে ভেটিং করতে করতে সময় পাওয়া যাবে না। মাত্র দশ দিন অধিবেশন বসবে। প্রথম অধিবেশনেই এটা পাস করাতে হবে। সেজন্য কেবিনেট সিদ্ধান্ত দিয়েছে যে না এটা অডিয়েন্স করার দরকার নাই, এটা সরাসরি ভেটিং সাপেক্ষে অনুমোদন দেয়া হলো। এটা সংসদ গিয়েই প্রথম দিনেই উত্থাপন করে দুই-তিন দিনের মধ্যে আইন করে, তারপর যাতে ২৫, ২৬ তারিখ বা সর্বোচ্চ ২৮ তারিখের মধ্যে রেজাল্ট দিয়ে দেয়া যায়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 22
    Shares

সর্বশেষ সংবাদ