এরদোয়ানের তেলাওয়াত, তরবারি হাতে খুতবাঃ আয়া সোফিয়ায় নামাজ আদায়

প্রকাশিত: ৩:০১ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২০

এরদোয়ানের তেলাওয়াত, তরবারি হাতে খুতবাঃ আয়া সোফিয়ায় নামাজ আদায়

♦বিশ্বভূবন ডেস্ক ♦

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের  সূরা ফাতেহা ও সূরা বাকার প্রথম কিছু আয়াত তেলাওয়াত , তুরস্কের ধর্মমন্ত্রী ও গ্রান্ড মুফতীর তরবারী হাতে খুতবার মধ্য দিয়ে আয়া সোফিয়া মসজিদের রুপ ফিরে পেল। ৮৬ বছর পর শুক্রবার(২৪জুলাই) নামাজ আদায় হলো আয়া সোফিয়ায়। ১৯৩৪ সালের পর এই প্রথম আয়া সোফিয়ায় নামাজ আদায় করা হলো।

দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান  আয়া সোফিয়ায় জুমআর নামাজের আগেসূরা ফাতেহা ও সূরা বাকার প্রথম কিছু আয়াত তেলাওয়াত  করেন । তিনি সবার সাথে নামাজ আদায় করেন।

এর পরে ঐতিহাসিক খুতবা পাঠ করেন তুরস্কের ধর্মমন্ত্রী ও গ্রান্ড মুফতি। মিম্বরে দাঁড়ানো ধর্মমন্ত্রীর হাতে এসময় ছিল তলোয়ার।
এই তলোয়ার ছিলো উসমানীয় খেলাফতের সময় ন্যায় বিচারের প্রতিক। যেখানেই সাধারণ মানুষ কোনো জালেমের ধারা নির্যাতিত হয়েছিল সেখানে তলোয়ার নিয়ে পৌঁছেছিল সুলতানের সেনারা। জালেমদের উৎখাত করে রক্ষা করতেন মজলুমদের। আর প্রতিষ্ঠিত হতো মানবতা।
শুক্রবার তুরস্কের ধর্মমন্ত্রী তলোয়ার হাতে খুতবা দিয়ে পৃথিবীর সকল জালেমদের এই মেসেজ দিলেন আর যদি পৃথিবীর কোথাও মুসলিমরা নির্যাতিত হয় সেখানে পৌঁছে যাবে তুরস্কের বীর সেনারা আধুনিক তলোয়ার তুর্কি ড্রোন,যুদ্ধ বিমান, আর কামান নিয়ে।
আজকের খুতবায় প্রতিজ্ঞা করা হয় মুসলমানদের প্রথম কিবলা মসজিদুল আকসা উদ্ধারের।

তরবারী হাতে খুতবা দিচ্ছেন তুরস্কের গ্রান্ড মুফতি

তরবারী হাতে খুতবা দিচ্ছেন তুরস্কের গ্রান্ড মুফতি

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, নামাজ আদায় উপলক্ষে  শুক্রবার আয়া সোফিয়ায় অনেকেই ভিড় জমান। ইস্তাম্বুলের গভর্নর আলী ইয়েলিকায়ায় বৃহস্পতিবার স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, ‘জুমার নামাজ আদায়ে সবাই বেশ রোমাঞ্চিত।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ