যুক্তরাষ্ট্রে টানা ৩ দিন মৃত্যুর রেকর্ড

প্রকাশিত: ২:৩৬ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২০

যুক্তরাষ্ট্রে টানা ৩ দিন মৃত্যুর রেকর্ড

বিশ্বভূবন ডেস্ক:

করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে সারাবিশ্ব। এদিকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রও করোনা ভাইরাসের তাণ্ডবে নাস্তানাবুদ। টানা তিনদিন করোনা ভাইরাসে মৃত্যুর রেকর্ড গড়েছে দেশটি।

 

গত ২৪ ঘণ্টায় তার আগের দিনের ২ হাজার ২৮২ জনের মৃত্যুর রেকর্ড ভেঙেছে। এক দিনের ব্যবধানে দেশটিতে মারা গেছে আড়াই হাজারেরও বেশি মানুষ।

 

একদিনে করোনা ভাইরাসে যে কোন দেশে মৃত্যুর রেকর্ড এটি। গত তিনদিন ধরেই রেকর্ডসংখ্যক মৃত্যু হচ্ছে দেশটিতে। এর একদি আগে ছিল ২২৮২ জন, দুই দিন আগে ছিল ২৪০৭ জন।

 

গত ২৪ ঘণ্টায় শুধু নিউইয়র্কেই মারা গেছে ১০২৫ জন। চীনের উহান থেকে গত বছরের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব হয়। তারপর তিন মাস পার হয়েছে। কিন্তু নিয়ন্ত্রণের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

 

ক্রমাগত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ২ হাজার ৫৩৫ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ হাজার ১৫৮ জন। এর মধ্যে শুধু নিউইয়র্কে মারা গেছে ১৭ হাজার ১৩১ জন।

 

আরও পড়ুন  মধ্য আকাশে শিশুর জন্ম, কলকাতায় জরুরি অবতরণ

এদিকে আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্র ছাড়িয়ে গেছে সবাইকে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৯ হাজার ৭৩৫ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩২ হাজার ১৬৫ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ৬০ হাজার ৫১০ জন।

 

এছাড়া যুক্তরাষ্ট্রে বর্তমানে ৬ লাখ ১২ হাজার ৭১ জন শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ৫ লাখ ৯৮ হাজার ৫৬২ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। বাকি ১৩ হাজার ৫০৯ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিইউতে রয়েছে।

 

যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভয়াবহ অবস্থা নিউইয়র্কে। সেখানে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৫ জনসহ এ পর্যন্ত মারা গেছে ১৭ হাজার ১৩১ জন। এবং গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৭৫৩ জনসহ আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৩ হাজার ৯৫১ জন।

 

প্রেসিডেন্ট ট্রাম্পের করোনা ভাইরাস টাস্কফোর্সের গুরুত্বপূর্ণ সদস্য ও আমেরিকার শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফাউসি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা লাখ ছাড়াবে। গত মার্চে অবশ্য এক থেকে দুই লাখ মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কার কথা জানায় হোয়াইট হাউস।

 

আরও পড়ুন  বিয়েতে একে-৪৭ উপহার, ভিডিও ভাইরাল

বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৫০ হাজার ১১৯ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮৬ হাজার ৪৯৭ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৫ লাখ ৭১ হাজার ৫৭৭ জন। সবমিলিয়ে, বর্তমানে ১৫ লাখ ২৪ হাজার ৩০১ জন শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ১৪ লাখ ৬৭ হাজার ৩৩৮ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৫৬ হাজার ৯৬৩ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিইউতে রয়েছে।

 

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি, এর কারণে স্বাদ ও গন্ধের অনুভূতিও কাজ না করতে পারে তাই এগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ