টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা

প্রকাশিত: ৪:১৬ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২৩

টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা

মাঠে ময়দানে ডেস্ক : বিশ্ব ক্রিকেট অঙ্গনে দারুণ এক রূপকথার জন্ম দিয়েছে উগান্ডা। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়ে ইতিহাস গড়লো আফ্রিকান দেশটি। জিম্বাবুয়ে ও কেনিয়ার মতো এক সময়ের প্রতাপশালী ক্রিকেট শক্তিকে পিছনে ফেলেছে ক্রিকেট অপরিচিত এই দেশটি। ফলে আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে দেখা যাবে উগান্ডাকে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) নামিবিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের বাছাই পর্বের লড়াইয়ে রুয়ান্ডাকে উড়িয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে নতুন রূপকথা গড়লো উগান্ডা। বাছাইপর্বের শেষ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো উগান্ডা।

আফ্রিকান অঞ্চলের বাছাইপর্ব থেকে ইতোমধ্যে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে নামিবিয়া। দ্বিতীয় দল হিসেবে মূলপর্বে জায়গা করে নিয়েছে উগান্ডা। বাছাইপর্বে ৬ ম্যাচ খেলে ৫টিতেই জিতেছে উগান্ডা। গত রোববার জিম্বাবুয়েকেও হারানোর কৃতিত্ব গড়েছে দেশটি। শুধু নামিবিয়ার বিপক্ষেই হেরেছে উগান্ডা।

আরও পড়ুন  ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

আফ্রিকান বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে হারালেই ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার জায়গা করে নেবে উগান্ডা। এমন সমীকরণের ম্যাচে রুয়ান্ডাকে ৬৫ রানে অলআউট গুটিয়ে দেয় উগান্ডা। ৬৬ রানের জবাবে ৯ উইকেট ও ৭১ বল হাতে রেখে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয় উগান্ডা। ওপেনার সিমন সেসাজি সর্বোচ্চ ২৬ রান করেন। এছাড়া রজার মুকাসা ১৩ রানে অপরাজিত থাকেন।

এর আগে প্রথমে টস জিতে রুয়ান্ডাকে ব্যাটিংয়ে পাঠায় উগান্ডা। উগান্ডার বোলিং তোপে মাত্র ৬৫ রানে অলআউট হয়ে যায় রুয়ান্ডা। দুজন ব্যাটার দুই অঙ্কের দেখা পান। ওপেনার এরিখ ডুসিংগিজিমানা ১৯ এবং মোহাম্মাদ নাদির ১১ রান করেন। বাকি কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

উগান্ডার হয়ে আলপেস রমজানি, দিনেশ নাকরানি, সিসেনায়দো ও অধিনায়ক মাসাবা প্রত্যেকে দুটি করে উইকেট শিকার করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ সংবাদ