মাশরাফি বিহীন নতুন অধ্যায়ের সূচনা

প্রকাশিত: ১:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

মাশরাফি বিহীন নতুন অধ্যায়ের সূচনা

তানজীল শাহরিয়ার:

দীর্ঘদিন পর দেশের মাটিতে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। এই সিরিজটাই থাকতে পারতো আলোচনার কেন্দ্রবিন্দুতে। কিন্তু, সিরিজের পূর্বেই সর্বশেষ সিরিজে অধিনায়কত্ব থেকে অবসর নেয়া মাশরাফি কে ২৪ জনের প্রাথমিক দলে না রাখায় আলোচনা এবং সমালোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন নড়াইল এক্সপ্রেস। দেশের মাটিতে টানা ৭ সিরিজ জয়, ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল, ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে সেমিফাইনাল খেলা বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফি কে ছাড়াই একদিনের সিরিজ খেলতে নামছে বাংলাদেশ।

একদিনের সিরিজের জন্যে ১৮ জনের স্কোয়াড ঘোষণা করা হয়েছে। যেখানে তিন জন কে জাতীয় দলের ভবিষ্যত বিবেচনা করে দলের সঙে রাখা হয়েছে, যাতে তারা জাতীয় দলের সঙে থেকে আন্তর্জাতিক ক্রিকেটের আবহের সঙে খাপ খাইয়ে নিতে পারেন। এই তিন জন হলেন মেহেদি হাসান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম। মেহেদি এবং হাসান ইতিমধ্যে একটা করে টি২০ খেলে ফেলেছেন জাতীয় দলের জার্সি গায়ে। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী শরিফুল ইসলাম-ই একেবারে আনকোরা মুখ।

দলের সবচেয়ে বড়ো চমক এক বছর নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সর্বশেষ তিনি বঙ্গবন্ধু টি২০ কাপে খেলেছেন। তিনি ছাড়া দলে ফিরেছেন আরো দুইজন, দুই গতি তারকা-রুবেল হোসেন এবং তাসকিন আহমেদ। কোভিড-১৯ মহামারীর আগে দুইজনই দলে অনিয়মিত হয়ে পড়েছিলেন। গতি আর ছন্দে খানিকটা ভাটা পড়েছিলো। লম্বা বিরতি কে কাজে লাগিয়ে দুর্দান্ত ফিটনেস আর গতি নিয়ে ফেরত এসেছেন দুইজনই।

ফিরেছেন আরো একজন, যিনি এই একদিনের সিরিজে দলের অধিনায়ক-তামিম ইকবাল। মাশরাফি বিহীন এক নতুন যুগের শুরুতে নেতৃত্ব ভার থাকছে তামিমে কাঁধে। তামিমের ফেরায় বাদ পড়তে হয়েছে ইন্ডিয়ার মাটিতে চোখ ধাঁধানো স্ট্রোক প্লে প্রদর্শন করা মোহাম্মদ নাইম কে। তবে নির্বাচকরা জানিয়েছেন নাইম আছেন তাদের নজরে। জাতীয় দল থেকে তিনি খুব বেশি দূরে নন।

খর্ব শক্তির উইন্ডিজের বিপক্ষে সামনের সপ্তাহে মাঠে নামছে টাইগাররা। দেশের ক্রিকেট ভক্তরা প্রত্যাশা করছে সিরিজ জয়। মাঠে নেমে কেমন করেন দেশি ক্রিকেট তারকারা, সেটাই এখন দেখার। দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেটে নেমে কত দ্রুত মানিয়ে নিতে পারেন সাকিব-মুশফিকেরা, তার ওপর নির্ভর করছে এই সিরিজ শেষে ট্রফিটা কার হাতে শোভা পাবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 4
    Shares

সর্বশেষ সংবাদ