সিলেট ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |
প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২১
আনন্দ ঝর্ণা ডেস্ক:
কখনও তিনি নাটোরের বনলতা সেন। কখনও অরুণিমা সান্যাল। কখনও তিনিই যেন কবির কবিতা। কখনও কবির সৃষ্ট ‘চরিত্র’ হয়ে ওঠা। এভাবেই আবারও জীবনানন্দ দাশ। আবারও তার সৃ্ষ্ট ‘নারী’কে কল্পনার জগত থেকে মাটির পৃথিবীতে নামিয়ে আনা।
বলছি বাংলাদেশি অভিনেত্রী ও সমাজকর্মী মিথিলা রশীদের কথা। গত আগস্টে তিনি হয়ে উঠেছিলেন জীবনানন্দের বনলতা সেন। সাদা-কালো ব্যাকগ্রাউন্ডে স্নিগ্ধ আলোর মতো ফুটে উঠেছিলেন রঙিন শাড়িতে। খোলা চুল হয়ে উঠেছিল তার আবরণ। ‘পাখির নীড়ের মতো চোখ’ না তুলেই অদ্ভুত মায়া ছড়িয়েছিলেন ফ্রেম জুড়ে।
সেই সাহসী ছবিতে এক দিকে ছিল নেটিজেনদের ঢালাও প্রশংসার বন্যা। বলেছিলেন, ‘আপনাকে বনলতা সেনের চেয়েও সুন্দর লাগছে।’ অন্য দিকে উঠেছিল সমালোচনার ঝড়। এক নেটিজেন লিখেছিলেন, ‘আওয়ামী লীগ সরকার আপনাকে বুঝি ব্লাউজ দেয়নি?’
মিথিলা সেদিন জানিয়েছিলেন, আবারও তিনি ফিরে আসবেন একই ভাবে, একই সাজে। জীবনানন্দের অন্য কোনও কবিতার ‘নারী’ হয়ে।
সেই কথা মতো মিথিলা ফিরলেন। তবে বনলতা সেন নয়, পৌষের শীতে তিনি ফিরলেন অরুণিমা সান্যাল হয়ে। একই ভাবে, একই সাজে। পার্থক্য একটাই। এবারের সাজে কোনো রং নেই। সাদা-কালোর ফ্রেমে মিথিলা শুধুই তার প্রিয় কবির কবিতার চিরন্তনী নারী।
সম্পাদক : কবীর আহমদ সোহেল
নির্বাহী সম্পাদক: মোঃ আব্দুল হক
ঢাকা অফিস : ২৩৪/৪ উত্তর গোড়ান, খিলগাঁও, ঢাকা ।
সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ, ১৪৯ আরামবাগ, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।
সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-৫৯৩৬৫৩, ০১৭১২-০৩৩৭১৫
E-mail: provatbela@gmail.com,
কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম
আমাদের সর্ম্পকে গোপনীয়তা যোগাযোগ
Design and developed by ওয়েব হোম বিডি