৩১ আগস্টের মধ্যেই সব বিদেশি সেনা প্রত্যাহার করতে হবে || তালেবান

প্রকাশিত: ১:০১ পূর্বাহ্ণ, আগস্ট ২৫, ২০২১

৩১ আগস্টের মধ্যেই সব বিদেশি সেনা প্রত্যাহার করতে হবে || তালেবান

৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করতে হবে বলে জানিয়েছে তালেবান। সেনা প্রত্যাহারের এই সময় বাড়ানোর ব্যাপারে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে গোষ্ঠীটি। মঙ্গলবার রাজধানী কাবুল সংবাদ সম্মেলনে এই কথা জানিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। বিশ্বভূবন ডেস্ক♦

আফগানিস্তান ছাড়তে মরিয়া হয়ে যারা কাবুল বিমানবন্দরে ভিড় করছে তাদের ঘরে ফিরে যাওয়ার আহ্বানও জানিয়েছে তালেবান। এসব আফগানকে আশ্বস্ত করতে তালেবান বলেছে, তাদের ভয় পাওয়ার কিছু নেই।

 

জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ‘আমরা তাদের নিরাপত্তার নিশ্চয়তা দিচ্ছি।’

সব বিদেশি সেনাকে প্রত্যাহার ও পশ্চিমা জোটের মিত্রদের ফিরিয়ে আনতে সময় বাড়ানোর জন্য চাপের মুখে রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আফগানিস্তান ছাড়তে ইচ্ছুক মানুষদের ভিড় যেভাবে বাড়ছে তাতে নির্ধারিত সময়ে তাদের নিয়ে আসা মুশকিল হয়ে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেনের নেতারা। পরিস্থিতি নিয়ে মঙ্গলবারই জরুরি বৈঠকে বসেছেন তারা।

আরও পড়ুন  আফগানিস্তানে রাজনৈতিক দল ‘নিষিদ্ধ’ করল তালেবান

 

এরই মধ্যে সময় বাড়ানোর ব্যাপারে আলোচনার জন্য কাবুল ছুটে গিয়েছিলেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইয়ের পরিচালক উইলিয়াম বার্নস। তবে বার্নসের প্রস্তাব তালেবান প্রত্যাখ্যান করেছে বলে বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে।

 

আফগান জনগণকে দেশত্যাগে উৎসাহী না করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান। সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জানিয়েছেন, তারা আলোচনার মাধ্যমে পরিস্থিতির উন্নয়ন করতে চান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ