ইংল্যান্ডে স্কুল খুলছে ৮ মার্চ

প্রকাশিত: ১২:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২১

ইংল্যান্ডে স্কুল খুলছে ৮ মার্চ

বিশ্বভূবন ডেস্ক:

চার দফায় লকডাউন তুলে এবার ইংল্যান্ডে করোনা সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করতে চলেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। হাউস অব কমন্সে সিদ্ধান্তটি জানানোর আগে মন্ত্রীদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন তিনি। প্রথম ধাপে দু’ভাগে লকডাউন তোলা হবে বলে পরিকল্পনা করেছে সরকার। আগামী ৮ মার্চ থেকে খুলে দেওয়া হবে সব স্কুল। পাশাপাশি দুজন ব্যক্তি একসঙ্গে পার্কে বা কফি খেতে বা পিকনিক করতে যেতে পারবেন।

দ্বিতীয় ভাগে অর্থাৎ ২৯ মার্চ থেকে বাড়ির বাইরে দেখা করতে পারবেন ছজন বা দুটি আলাদা বাড়ির বাসিন্দারা। বাইরে বেরিয়ে টেনিস ও বাসকেট বল খেলার অনুমতি দেওয়া হবে বড়দের পাশাপাশি ছোটদেরও। ৮ মার্চ থেকে ইংল্যান্ডের কেয়ার হোমের বাসিন্দাদের সঙ্গে প্রতিদিন একজন করে আত্মীয় বা বন্ধু দেখা করতে পারবেন। ২৯ মার্চ থেকে নিজের এলাকার বাইরে ফের পা রাখতে পারবেন বাসিন্দারা। তবে রাত কোনো মতে বাইরে কাটানো চলবে না।

আরও পড়ুন  করোনায় মারা গেলেন ওসমানী মেডিকেল কলেজের সাবেক ভিপি মনজুর

২৯ মার্চ থেকে অর্থাৎ লকডাউন তোলার দ্বিতীয় পর্যায়ে খোলা হবে দোকানপাট। পাব ও রেস্তোরাঁগুলিতে বাইরে বসে পানাহার করা যাবে। মে মাস থেকে খেলাধুলা ও গানবাজনার অনুষ্ঠান চালু হবে। তবে প্রয়োজন না-হলে বাড়ি থেকে অফিসের কাজ করার চালু থাকবে এখনো।

ধাপে ধাপে লকডাউন তোলার এই প্রক্রিয়ার উপরে নজর রাখবে প্রশাসন। সঙ্গে চলবে টিকাকরণের কাজও। সরকার আশা করছে, মে মাসের মধ্যে ব্রিটেনের প্রত্যেক প্রাপ্তবয়স্ককে টিকা দেওয়া সম্ভব হবে।

রবিবার (২১ ফেব্রুয়ারি) ইমেইল মারফত প্রকাশিত বিবৃতিতে বরিস জনসন বলেন, ‘শিশুদের স্কুলে ফিরিয়ে আনা সবসময়েই আমাদের প্রথম লক্ষ্য। তাদের শিক্ষা এবং মানসিক ও শারীরিক সুস্থতার জন্য যা সবচেয়ে জরুরি। পাশাপাশি সাধারণ মানুষ যাতে ফের প্রিয়জনদের সঙ্গে মেলামেশা করতে পারেন, তা-ও আমরা দেখছি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ