তুরস্কে জরুরি অবস্থা জারি

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, জুলাই ২১, ২০১৬

তুরস্কে তিন মাসের জন্য জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। বুধবার দেশটির শীর্ষ সেনা কর্মকর্তাদের সাথে বৈঠকের পর টেলিভিশনে এ ঘোষণা দেন তিনি।এ খবর জানিয়েছে বিবিসি ও সিএনএনসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

 

সম্প্রতি দেশটিতে অভ্যুত্থানের চেষ্টা চালায় দেশটির সেনাবাহিনীর একটি ক্ষুদ্র অংশ। তবে এতে দেশটির জনগণের সমর্থন না থাকায় তাদের এ চেষ্টা ব্যর্থ হয়। সেনা অভ্যুত্থানের এ ব্যর্থ চেষ্টার পর এমন ঘোষণা আসলো।

 

দেশটির প্রেসিডেন্ট এরদোগান জরুরি অবস্থা জারির ঘোষণার পাশাপাশি এমন আঘাত আবার আসতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন। তিনি জানান, এমন ঘটনা যাতে না ঘটে এবং জড়িতদের বিরুদ্ধে যেন দ্রুত ব্যবস্থা নেয়া যায় তার জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

 

প্রেসিডেন্ট এরদোগান বলেন, দেশের গণতন্ত্র, আইন এবং জনগণের স্বাধীনতা রক্ষায় এ জরুরি অবস্থা জারি করা হয়েছে। সেই সঙ্গে যত দ্রুত সম্ভব এই সম্ভাব্য হুমকি দূর করার সবচেয়ে দক্ষ পদক্ষেপ গ্রহণ করা হবে।

আরও পড়ুন  খালেদা জিয়ার জামিন আদেশ কাল

 

ভাষণে এরদোগান বলেন, তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের জন্যে দায়ীদের বিরুদ্ধে যাতে দ্রুত ব্যবস্থা নেয়া যায়, তার জন্যেই জারি করা হয়েছে এই জরুরি অবস্থা। গণতন্ত্রের জন্যে হুমকি মোকাবিলার প্রতিশ্রুতির পাশাপাশি, এ সময় তিনি জনগণের মৌলিক স্বাধীনতা রক্ষার ঘোষণাও দেন।

 

যদিও তিন মাসের জরুরি অবস্থা সংসদকে পাশ কাটিয়ে যাওয়া এবং সাধারণ মানুষের অধিকার খর্ব করার ক্ষমতা দিচ্ছে প্রেসিডেন্টকে। টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট আবারো যুক্তরাষ্ট্র প্রবাসী ধর্মীয় নেতা ফতুল্লা গুলেনকেই ব্যর্থ অভ্যুত্থানের মূল পরিকল্পনাকারী হিসেবে দায়ী করেছেন। এ সময় তিনি দেশটির সংকটকালে পাশে থাকা জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ