অতিথি পাখিতে মুখরিত ফেনীর আলমপুর

প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৪

অতিথি পাখিতে মুখরিত ফেনীর আলমপুর
প্রভাতবেলা ডেস্ক: প্রতিবছর শীতে অতিথি পাখির কল কাকলিতে মুখরিত হয়ে ওঠে ফেনীর দাগনভূঞা উপজেলার জায়লস্কর ইউনিয়নের হাজেরা খাঁ দীঘির পাশের উত্তর আলমপুর গ্রাম। এ বছরও এসেছে অতিথিরা। ফজরের আযানের আগ থেকেই শত শত অতিথি পাখির কলরবে মুখরিত হয়ে উঠে চারপাশ। আশেপাশে ঘুমন্ত সবাইকে জাগানোর দায়িত্বটা যেন তাদের ওপর। তাদের কল কাকলিতে ঘুম থেকে উঠে সবাই। পুরো দীঘি সেজেছে এক নতুন সাজে।

শীত প্রধান বিভিন্ন দেশ থেকে আসা পাখি ও জলাশয়ের প্রাকৃতিক নয়নাভিরাম দৃশ্য দেখতে প্রতিদিন ভিড় জমায় দর্শনার্থীরা। এবারো ঝাঁকে ঝাঁকে অতিথি পাখির সমাগম হয়েছে এখানে। পাখিদের কল কাকলিতে মুখরিত পুরো এলাকা। পাখি প্রেমিরা পাখিগুলোকে একনজর দেখার জন্য ছুটে আসেন দূর-দূরান্ত থেকে। সন্ধ্যা নামলেই দীঘিরপাড়ের বিভিন্ন গাছে আশ্রয় নেয় এসব পাখি। ভোর হওয়ার সঙ্গে সঙ্গে পুনরায় খাবারের সন্ধানে দীঘিতে ভিড় জমায় তারা। সারাদিন জলকেলি আর ডুব সাঁতারে ব্যস্ত থাকে তারা।

আরও পড়ুন  শিয়ালের কামড়ে শিশুসহ আহত ৫

স্থানীয়রা জানান, এখানে যে অতিথি পাখি আসছে তার নাম ছোটসরালি। শীতের শুরু থেকে অনেক মানুষ আসছেন অতিথি পাখি দেখার জন্য। আবার পাখি শিকারিরাও আসেন। আমরা তাদের বাধা দেই, কারণ এ পাখিরা আমাদের দেশে আসে অতিথি হয়ে।

পাখি দেখতে আসা ফারহান মাহতাব বলেন, শুনেছিলাম হাজেরা খাঁ দীঘিতে অনেক অতিথি পাখি আসে। তাই দেখতে এসেছি। এখানে এসে মনটা ভরে গেছে।

জায়লস্কর ইউনিয়নের ওয়ার্ড মেম্বার জহির উদ্দিন বলেন, আমাদের বাড়ির সামনে এ দীঘিতে প্রতিবছরের মতো এ বছরও শত শত পাখি এসেছে। এসব অতিথি পাখির অভয়ারণ্যে যাতে কোনো প্রকার সমস্যা না হয়, সেদিকে আমরা খেয়াল রাখছি। প্রতিদিন অনেক মানুষ এখানে পাখি দেখতে আসেন। এমন মনোমুগ্ধকর পরিবেশে হাজেরা-খাঁ দীঘিতে একবার ঘুরতে আসলে পাখিদের কল কাকলি আর জলকেলিতে মুগ্ধ হন সবাই।

দাগনভূঞা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহরাজ শারবীন জানান, হাজেরা খাঁ দীঘি এ উপজেলার জন্য একটি অহংকার। ছোটসরালি জাতের অতিথি পাখিরা দীঘিতে শীত মৌসুমে আসে। অতিথি পাখিদের আবাসস্থলে কোনো সমস্যা যেন না হয়, সেজন্য আমরা স্থানীয়দের সঙ্গে কথা বলেছি। আমাদের অতিথিদের কেউ যাতে শিকার না করতে পারে সে বিষয়ে সজাগ থাকতে বলেছি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ