করোনাকালে শিশুরা থাকুক ঝুঁকিমুক্ত

প্রকাশিত: ১০:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০২০

করোনাকালে শিশুরা থাকুক ঝুঁকিমুক্ত

ফারমিস আকতার:

সময় টা অন্যরকম, শীতের সকালে শিশিরের স্পর্শ নেবার আগেই ছোট্ট ছেলেমেয়ের হাত পড়ে কি প্যাডে, চোখ আটকে থাকে মোবাইল, ল্যাপটপ আর কম্পিউটার স্ক্রিনে, টিভির কথা বাদই দিলাম।

করোনার এই দূর্যোগ কালীন সময়ে সবারই ক্লাস হচ্ছে অনলাইনে, স্কুলগুলোও ক্লাস নিচ্ছে অনলাইনে, এটাই নিরাপত্তার জন্য স্বাভাবিক এবং এটাই উচিৎ।

ব্যাপার হল এই সিস্টেমে সব চাইতে খারাপ অবস্থায় পড়েছে বাচ্চারা, অনবরত মোবাইল, কম্পিউটার কিংবা ল্যাপটপ স্ক্রীনে চোখ রাখতে গিয়ে বাচ্চারা চোখে ঝাপসা দেখছে, যার গড় অনুপাত স্বাভাবিকের চাইতে অনেক বেশি।

বাচ্চাদের যদি খাবার মেন্যু সামান্য পরিবর্তন ঘটানো যায়, আমার ধারণা পরিস্থিতি অনেকটাই অনুকুলে নিয়ে আসা সম্ভব।  বাচ্চাদের বড় মাছ, মাংসের পরিবর্তে বেশি বেশি পরিমান সবুজ শাক, সবজি ও ছোট মাছ নিয়মিত ভাবে খাওয়ালে হয়তো অনেকটাই পরিত্রান পাবে আমাদের সোনামনিরা।

এখন শীতের সময়, সবুজ শাক আর সবজিতে ভর্তি বাজার, প্রতিকূল সময়কে অনুকূলে নিয়ে আসাই জীবন।

আসুন বচ্চাদের জন্য প্রচুর পরিমাণ সবুজ শাক সব্জী এবং ছোটমাছ কিনি প্রতিদিন এবং বাচ্চাদের নিয়মিত খাবার অভ্যাস করাই সেটা।

নিজে ভাল থাকি, ভাল থাকুক আমাদের সোনা মনিরা, আমাদের একটু সচেতনতায়  বাচ্চারা সুস্থ থাকুক, তাদের সুন্দর চোখ গুলায় যাতে অযথা চশমা না উঠে, অভিভাবক হিসাবে এটা দেখা আমাদের দায়িত্ব এবং তাদের জন্য করাটা কর্তব্য। সবুজ শাক সব্জী আর ছোটমাছ, অনলাইন ক্লাস গুলায় চোখের উপর চাপ কমাবে বলেই আমার বিশ্বাস।

লেখক: নারী উদ্যোক্তা ও সমাজকর্মী

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 145
    Shares

সর্বশেষ সংবাদ