ছাতকে স্কুল পরিচালনা কমিটির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২২

ছাতকে স্কুল পরিচালনা কমিটির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

ছাতকে স্কুল পরিচালনা কমিটির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ।

হেলাল আহমদ,ছাতক থেকে♦ ছাতক উপজেলার খুরমা দক্ষিণ ইউনিয়নের ‘মর্য্যাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়’ পরিচালনা কমিটি গঠন নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। ওই কমিটির সভাপতির বৈধতা নিয়ে একটি আবেদনের প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট বিভাগ ৪ সপ্তাহের মধ্যে কারন দর্শানোর নোটিশসহ কমিটির কার্যক্রম আগামী ৬ মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছেন।

 

এদিকে, কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে রিট করায় গ্রামের প্রতিপক্ষ আবেদনকারী ও কমিটির সদস্য মো. জয়নুল ইসলামকে নানা ধরনের হুমকির পাশাপাশি গুম করার অভিযোগে গত সোমবার থানায় একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

 

অভিযোগ থেকে জানা যায়, গত ১০ জানুয়ারী উপজেলার মর্য্যাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনার জন্য ১১ সদস্য বিশিষ্ট বিদ্যালয় পরিচালনা কমিটি গঠন করা হয়। ওই কমিটি গঠনে সরকারী প্রজ্ঞাপন অমান্য করে পালপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মাওলানা সামছুল ইসলামকে কমিটির সভাপতি মনোনিত করা হয় ।

 

ফলে বিদ্যালয় পরিচালনা কমিটি নিয়ে এলাকার স্থানীয়দের মাঝে ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়। কমিটি গঠনে অনিয়মের বিষয়ে সম্প্রতি ইউএনওসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন ইউনিয়নের ২নং ওয়ার্ড সদস্য মো. মোজাক্কির হোসেন।

 

ওই অভিযোগের বিষয়ে কোন সুরহা না হওয়ায় বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য জয়নুল ইসলাম সভাপতির বৈধতা নিয়ে হাইকোর্ট বিভাগে একটি রিট আবেদন করেন। ওই রিটের শুনানী শেষে চলতি সপ্তাহে আদালত থেকে সংশ্লিষ্ট ৭ জনকে আগামী ৪ সপ্তাহের মধ্যে কারন দর্শানোর নোটিশ প্রদান করে বিদ্যালয় পরিচালনা কমিটির কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছেন।

 

এ বিষয়ে মাওলানা সামছুল ইসলাম বলেন, নিয়ম অনুযায়ী উপজেলা পরিষদের চেয়ারম্যানের উপস্থিতিতে গোপন ভোটের মাধ্যমে আমাকে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মনোনীত করা হয়। ওই অভিযোগকারী সভাপতি মনোনীত না হওয়ায় হাইকোর্টে রিট করেছেন। থানার উপ-পরিদর্শক মো. আসাদুজ্জামান আভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, অভিযোগের বিষয়ে তদন্ত চলছে।

 

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মাছুম মিয়া বলেন, সরকারী নিয়ম অনুযায়ী বিদ্যালয় পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। কারন দর্শানোর বিষয়ে লিখিত প্রতিবেদন পাঠানো হবে।

 

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ