টিকা প্রয়োগের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন

প্রকাশিত: ৩:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১

টিকা প্রয়োগের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন

প্রভাতবেলা ডেস্ক:

ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের আনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ টিকা মানবদেহে প্রয়োগের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) সংবাদ সম্মেলনে ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান সাংবাদিকদের এ কথা জানান।

মহাখালীতে ডিজিডি এর সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মেজর জেনারেল মাহবুবুর রহমান জানান, ভারত থেকে আসা টিকা পরীক্ষা-নিরীক্ষা করে প্রথম চালানের ৫০ লাখ ডোজ টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছেন তারা।

তিনি বলেন, ‘টিকার প্রতিটা লটের নমুনা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়েছে। আগামীকাল বুধবার এই টিকা দিয়েই শুরু হবে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি। এই ভ্যাকসিনটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি। যুক্তরাজ্যের সর্বোচ্চ সংস্থা এই টিকার ব্যবহারে অনুমোদন দিয়েছে এবং সেদেশে এটি প্রয়োগ করা হচ্ছে। ভারতের সেরাম ইন্সটিটিউট বিশ্বস্বাস্থ্য সংস্থার মানদণ্ডে বিশ্বামানের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান। গত ১৬ জানুয়ারি থেকে ভারতে এই ভ্যাকসিন প্রযোগ করছে। ভারতের সেই সব কাগজ পরীক্ষা করা হয়েছে।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (২৭ জানুয়ারি) কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রম উদ্বোধন করবেন। অনলাইনে ডিজিটাল ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’তে রেজিস্ট্রেশন ছাড়া এ ভ্যাকসিন কাউকে দেওয়া হবে না বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 21
    Shares

সর্বশেষ সংবাদ