আফগানিস্তানে আকস্মিক বন্যায় নিহত ৩৩

প্রকাশিত: ১১:০৯ পূর্বাহ্ণ, এপ্রিল ১৫, ২০২৪

আফগানিস্তানে আকস্মিক বন্যায় নিহত ৩৩
বিশ্বভুবন ডেস্ক: আফগানিস্তানে তিন দিনের ভারী বর্ষণ ও আকস্মিক বন্যায় অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরো ২৭ জন। এছাড়া বৃষ্টিপাতের জেরে শত শত বাড়িঘর ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়ে গেছে। রোববার (১৪ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র জনান সায়েক রোববার বলেন, গত শুক্রবার থেকে বৃষ্টির কারণে আকস্মিক বন্যা সৃষ্টি হয়েছে, যার ফলে প্রচুর মানবিক ও আর্থিক ক্ষতি হয়েছে।

তিনি আরো বলেন, প্রাথমিক তথ্যে দেখা গেছে, বন্যায় দুর্ভাগ্যবশত ৩৩ জন শহীদ হয়েছেন এবং আরও ২৭ জন আহত হয়েছেন।

মুখপাত্র জনান সায়েক আরো বলেছেন, বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটেছে ছাদ ধসে, প্রায় ৬০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এছাড়াও, ২০০টি গবাদি পশু মারা গেছে, প্রায় ৬০০ কিলোমিটার (৩৭০ মাইল) রাস্তা ধ্বংস হয়ে গেছে এবং প্রায় ৮০০ হেক্টর (১৯৭৫ একর) কৃষি জমি ‘বন্যায় ভেসে গেছে’।

আরও পড়ুন  জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৫৫

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ২০টি প্রদেশে প্রবল বৃষ্টিপাত হয়েছে। অবশ্য এই প্রদেশগুলোতে গত শীত মৌসুম ছিল অস্বাভাবিকভাবে শুষ্ক। এর ফলে সেসময় ভূখণ্ড শুকিয়ে গিয়েছিল এবং কৃষকরা তাদের শস্য রোপণ বিলম্বিত করতে বাধ্য হয়েছিল।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে আফগানিস্তানের পূর্বাঞ্চলে ভারী তুষারপাতের পর ভূমিধসে অন্তত ২৫ জন নিহত হয়েছিলেন। এরপর মার্চে শেষ হওয়া তিন সপ্তাহের বর্ষণে প্রায় ৬০ জন নিহত হন।

জাতিসংঘ গত বছর সতর্ক করে বলেছিল, ‘আফগানিস্তান চরম আবহাওয়ায় বড় ধরনের পরিবর্তনের সম্মুখীন হচ্ছে’।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ