বানিয়াচংয়ে বকপাখি উদ্ধার ও অবমুক্ত

প্রকাশিত: ৮:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২০

বানিয়াচংয়ে বকপাখি উদ্ধার ও অবমুক্ত

প্রতিনিধি, বানিয়াচং:

হবিগঞ্জের বানিয়াচংয়ে পাখি শিকারির কবল থেকে বকপাখি উদ্ধার করে অবমুক্ত করা হয়েছে। বুধবার (১১ নভেম্বর) সকাল ৬টায় বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়কের ঝিংড়ী নদীর পাশে শিকারির কবল থেকে দেশী বকপাখি উদ্ধার করা হয়।

এসময় বকপাখি উদ্ধার ও অবমুক্ত করেন বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা, হবিগঞ্জ থেকে আসা নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ জহিরুল হোসেন। তবে অভিযানের সময় পাখি শিকারিরা পালিয়ে যায়। শিকারি পাখি ও শিকার করা ২০টি দেশী বকপাখি উদ্ধার করে তা অবমুক্ত করে দেওয়া হয়।

পোষা বকপাখি দিয়ে উন্মুক্ত পাখিকে ডেকে নিয়ে আসা হয় শিকারির তৈরি করা পাতার ঝুপড়ি ঘরে। পাখি এসে বসা মাত্রই শিকারি উন্মুক্ত পাখিকে ধরে বস্তায় ভরে ফেলে। আর এ বিষয়টি স্থানীয়ভাবে অবগত হয়ে দুইমাস যাবত ভোরবেলা ও সন্ধ্যাবেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা অভিযান পরিচালনা করেন।

ইতিমধ্যে বিভিন্ন হাওরে সহস্রাধিক পাখি শিকারির কবল থেকে উদ্ধার করে অবমুক্ত করা হয়েছে। মাঝেমধ্যে শিকারিদেরকেও আর্থিক জরিমানা করা হচ্ছে। তারপরও থেমে নেই চোরা শিকারির দল।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা বলেন, আমরা চেষ্টা করছি পাখি শিকার বন্ধ করতে। এবং আইন বাস্তবায়ন করতে। দীর্ঘদিন যাবত আমাদের চেষ্টা আছে। এবং চেষ্টা থাকবে। পাশাপাশি সমাজের এই সমস্ত বিষয়ে জনসচেতনতায় গড়ে তুলা প্রয়োজন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 30
    Shares

সর্বশেষ সংবাদ