ঘূর্ণিঝড় ‘নিভার’ আসছে

প্রকাশিত: ২:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২০

ঘূর্ণিঝড় ‘নিভার’ আসছে

প্রভাতবেলা ডেস্ক:

সারাদেশে শীতের প্রকোপ বাড়ছে। শীতের প্রকোপের সঙ্গে বঙ্গোপসাগরে লঘুচাপ নিম্নচাপে রূপ নিয়ে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ের রূপ নিলে এর নাম হবে ‘নিভার’। নিভার নামটি ইরানের দেওয়া বলে আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র আবহাওয়াবিদ আব্দুর রহমান নিশ্চিত করেছেন।

রংপুরের তেতুঁলিয়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং রাজশাহী, ঈশ্বরদী, দিনাজপুর, চুয়াডাঙ্গা, শ্রীমঙ্গল ও রাজারহাটে ১১ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বনিম্ন তাপমাত্রা।

ঢাকায় থার্মোমিটারের পারদ নেমেছিল ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চট্টগ্রাম ও সন্দ্বীপে, ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঘূর্ণিঝড়ে বাংলাদেশের তেমন কোনো সমস্যা হবে না এমন আশাবাদ ব্যক্ত করে সিনিয়র আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, ‘ঘূর্ণিঝড়ের রূপ নিলেও এর প্রভাব বাংলাদেশে পড়বে না, এটি ভারত-শ্রীলঙ্কার দিকে যাবে। নিম্নচাপটি বাংলাদেশ থেকে অনেক দূরে। ঘূর্ণিঝড়ের প্রভাবে এখানে ঝড়-বৃষ্টি সেভাবে হবে বলে আমরা মনে করছি না।

আরও পড়ুন  জাতির জনকের প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নভেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, এ মাসে বঙ্গোপসাগরে দুয়েকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে; যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ